আপনি কি আপনার সব মনের ইচ্ছা পূরণ করতে চান? তাহলে করুণ এই পূজা

Rangamati Express
0
এবার 22 মার্চ 2023, বুধবার থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি।  এই নবরাত্রে মা দুর্গার নয়টি ভিন্ন রূপের পূজা করা হবে।  নবরাত্রির পরে, রাম নবমীর উৎসব 30 মার্চ 2023, বৃহস্পতিবার আসবে।  পৌরাণিক এবং ধর্মীয় বিশ্বাস অনুসারে, নবরাত্রি এবং রামনবমীতে করা পূজা অসীম বহুগুণ ফল দেয়।  এমন পরিস্থিতিতে এই সময়ের জন্য বিশেষ নিয়ম করা হয়েছে। এছাড়াও নবরাত্রির জন্য খাবার ও আচারের নিয়ম সবার আগে আসে।  বিশ্বাস করা হয় যে এই নিয়মগুলি মেনে চললে ভগবান দ্রুত প্রসন্ন হন।  এর সাথে তার সকল ইচ্ছাও পূরণ হয়।  জেনে নিন এই নিয়মগুলো সম্পর্কে।



1) নবরাত্রি ও পূজার সময় রসুন, পেঁয়াজ, মাংস, মদ, ডিম ইত্যাদি খাওয়া উচিত নয়।  এই সমস্ত পদার্থকে তামসিক বলে মনে করা হয় এবং শরীরে জড়তা নিয়ে আসে।  এতে মনের চঞ্চলতা বৃদ্ধি পায় এবং তা ভোগের দিকে ধাবিত হয়।  একইভাবে মাংস-অ্যালকোহল ও ডিম সেবনের ফলেও মানুষের পুণ্য নষ্ট হয়।

2) ব্রহ্ম মুহুর্তে ভোরে ভগবানের পূজা শুরু করা উচিত।  ধর্মীয় বিশ্বাস অনুসারে ব্রাহ্ম মুহুর্তের পূজা অবশ্যই ফলদায়ক।  এ সময় মনও পুজোয় পুরোপুরি মগ্ন হয়ে যায়।  কথিত আছে এই সময়ে সিদ্ধ পুরুষ ও সাধুদের আত্মা সূক্ষ্ম জগতে বিচরণ করে।  তিনি আশীর্বাদও পান।

3) নবরাত্রির সময়ও উপবাস পালন করা উচিত।  আয়ুর্বেদ অনুসারে নবরাত্রিকে শীত ও গ্রীষ্মের মিলনস্থল বলে মনে করা হয়।  এই সময়ে, শরীরের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন।  যদি দিনে একবার রোজা রাখা হয় এবং শুধুমাত্র ফল খাওয়া হয়, তাহলে শরীরে উপস্থিত টক্সিন বের হয়ে যায়।  এভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তরুণ থাকা যায়।



এখানে দেওয়া তথ্য জ্যোতিষশাস্ত্রের উপর ভিত্তি করে এবং শুধুমাত্র তথ্যের জন্য দেওয়া হচ্ছে। আমরা এটি নিশ্চিত করি না।  কোনো প্রতিকার গ্রহণের আগে সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)