করোনার পর আরেকটি প্রাণঘাতী ভাইরাসের আক্রমণ, জেনে নিন লক্ষণ ও প্রতিরোধমূলক ব্যবস্থা

Rangamati Express
0


করোনাভাইরাস থেকে স্বস্তি পেয়ে আবার স্বাভাবিক হয়ে উঠেছে বিশ্ব।  মানুষ মনে করেছে এখন ভাইরাসের ভয় কেটে গেছে।  কিন্তু ইনফ্লুয়েঞ্জা ভাইরাস H3N2 (H3N2 Influenza Virus) আবারও উদ্বেগ বাড়িয়েছে। সূত্রের খবর, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে।  H3N2 মৃত্যুর ঘটনা ঘটেছে কর্ণাটক, পাঞ্জাব এবং হরিয়ানায়।

বিশেষজ্ঞরা বলছেন, ফ্লু ভ্যাকসিনের মাধ্যমে ভাইরাস প্রতিরোধ করা সম্ভব।  আবহাওয়া পরিবর্তন হলে ফ্লুতে আক্রান্তের সংখ্যা নিশ্চিতভাবে বাড়লেও এবার আরও রোগী এগিয়ে আসছে।  গত কয়েকদিনে সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি।  বিশেষজ্ঞরা বলছেন, H3N2-এর কারণে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও বেড়েছে।  করোনা এবং এই ভাইরাসের মধ্যে পার্থক্য করা খুবই কঠিন।  উভয়ের সীমাবদ্ধতা একই।


 এরই মধ্যে ৬৭ দিন পর করোনার সক্রিয় মামলা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজারের বেশি।  কোভিড মামলার আকস্মিক বৃদ্ধির সাথে সাথে H3N2 ভাইরাসের ক্ষেত্রেও বৃদ্ধি পেয়েছে, যা উদ্বেগজনক।



H3N2 ইনফ্লুয়েঞ্জা ভাইরাস কি?

 এটি একটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস যা শ্বাসযন্ত্রের সংক্রমণ ঘটায়।  এই ভাইরাস পাখি ও প্রাণীকেও সংক্রমিত করতে পারে।  পাখি এবং অন্যান্য প্রাণীদের মধ্যে অনেক স্ট্রেন তৈরি করা হয়েছে।  H3N2 ভাইরাস হল ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাসের একটি উপপ্রকার।  WHO এবং US CDC এর মতে, এটি মানুষের মধ্যে ইনফ্লুয়েঞ্জার প্রধান কারণ।


H3N2 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের লক্ষণগুলি কী কী?

1) জ্বর থেকে গুরুতর নিউমোনিয়া

2) তীব্র শ্বাসপ্রশ্বাসজনিত দুর্দশার লক্ষণ

3) সর্দি, উচ্চ জ্বর

4) বুকে কফ

5) গলা ব্যথা এবং ক্লান্তি

কিভাবে রক্ষা করবেন?

মাস্ক পরুন এবং ভিড়ের জায়গায় যাবেন না,করমর্দন এড়িয়ে চলুন,আশেপাশে বা কাছাকাছি বসে খাবার খাবেন না, ঘন ঘন আপনার চোখ এবং নাক স্পর্শ করা এড়িয়ে চলুন,জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)