শরীরে এই ভিটামিনের ঘাটতি চোখের জন্য বিপজ্জনক! লক্ষণ দেখা মাত্রই ডিম, গাজর, পেঁপে খান।

Rangamati Express
0
ভিটামিন এ শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  এ জন্য কোন কোন জিনিসে ভিটামিন এ পাওয়া যায় সেদিকে খেয়াল রাখা খুবই জরুরি।এর সাথে ভিটামিন এ কোষের বৃদ্ধি, ইমিউন ফাংশন অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা , দৃষ্টিশক্তি অর্থাৎ দৃষ্টিশক্তি এবং ভ্রূণের বিকাশে সাহায্য করে।  এ জন্য ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেতে হবে।

 1)ভিটামিন এ কেন গুরুত্বপূর্ণ?
 ভিটামিন এ শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এর অভাব অনেক রোগের দিকে পরিচালিত করে।  তাই এটি সঠিক পরিমাণে সেবন করা খুবই গুরুত্বপূর্ণ।  ত্বক, হাড় এবং শরীরের অন্যান্য কোষকে শক্তিশালী রাখতে ভিটামিন এ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2) এগুলো হলো ভিটামিন এ-এর অভাবের লক্ষণ:- শুষ্ক ত্বক, রাতকানা, গর্ভধারণে সমস্যা, থ্রাশ বা গলার সংক্রমণ, ব্রণ, ক্ষত নিরাময়ে বিলম্ব, বা দুর্বল হাড়।  এই লক্ষণগুলো যদি কারো মধ্যে দেখা যায়, তাহলে তার মধ্যে ভিটামিন এ-এর ঘাটতি দেখা দিতে পারে।  এ জন্য চিকিৎসকের পরামর্শ নিন এবং সঠিকভাবে চিকিৎসা করুন।

3) ভিটামিন এ এর ​​অভাবজনিত রোগ:- কারো ভিতর ভিটামিন এ-এর ঘাটতি থাকলে তাকে নানা রোগের সম্মুখীন হতে হতে পারে।  অন্ধত্ব, রক্তস্বল্পতা, মূত্রনালীর সংক্রমণ, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়া, শ্বাসতন্ত্রে সংক্রমণ ইত্যাদি রোগের সম্মুখীন হতে পারে।

4) ভিটামিন এ কোন জিনিসে পাওয়া যায়?
 আপনিও যদি ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেতে চান, তাহলে এর জন্য ডিম, হলুদ বা কমলা সবজি, পালং শাক, মিষ্টি আলু, দই, সয়াবিন এবং অন্যান্য সবুজ শাক, গাজর এবং পেঁপে খেতে হবে।



সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের তথ্য ও সচেতনতার জন্য। আমরা এই নিবন্ধে প্রদত্ত তথ্য এবং তথ্য সম্পর্কে কোনও দাবি করি না বা দায়িত্ব নেয় না।  আমরা আপনাকে এই বিষয়ে ডাক্তারের পরামর্শ নেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।  আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)