মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও জয়-জয়কার বাঁকুড়ার

Rangamati Express
0


গত ৪৪ দিন আগে শেষ হয় ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তারপর  শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রকাশিত হয় উচ্চমাধ্যমিকের মেধা তালিকা। আর এই মেধা তালিকা প্রকাশিত হতেই বাঁকুড়া জেলার জয় জয়কার। রাজ্যের সাত জেলায় পাশের হার বেশি সেক্ষেত্রে নামও রয়েছে লালমাটির দেশ বাঁকুড়ার। জেলার ৫৭ জনের ও বেশি ছাত্র-ছাত্রীর নাম রয়েছে সংসদ প্রকাশিত মেধাতালিকায়। গত তিন তারিখ প্রকাশিত মাধ্যমিকের ফলা ফলেও জেলার ১৩ কৃতির নাম ছিল মেধাতালিকায়। ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে রাজ্যের মধ্যে  জেলাতে প্রথম তিনের সাফল্যের মুকুট না উঠলেও চতুর্থ থেকে দশম পর্যন্ত স্থানে রয়েছে জেলার বিভিন্ন প্রান্তের স্কুল থেকে ৫৭ জনেরও বেশি ছাত্র-ছাত্রী।

তাদের মধ্যে  ৪৯৫ নম্বর পেয়ে রাজ্যে চতুর্থ স্থান অধিকার করেছে বাঁকুড়ার পাথর মোড়া হাই স্কুলের ছাত্রী অর্পিতা মন্ডল। ৪৯৪ পেয়ে জেলা থেকে পঞ্চম হয়েছে ৪জন, তারা হল ওন্দা  হাই স্কুলের ছাত্রী কোয়েল চক্রবর্তী, বাঁকুড়া গোয়েঙ্কা বিদ্যায়তনের ছাত্র সোমনাথ পাল,সোনামুখী বি জে হাই স্কুল থেকে প্রভাত দত্ত,পাথর মোড়া হাই স্কুল থেকে বিষ্ণু পাত্র।  ৪৯৩ পেয়ে রাজ্যে ষষ্ঠ  হয়েছে ৩২ জন।তাদের মধ্যে বাঁকুড়া থেকে রয়েছে ৪জন।তারা হল সিমলাপাল মদনমোহন হাই স্কুল থেকে উদয় দাশ,নাড়া হাই স্কুল থেকে প্রকৃতিপর্ণা দে, রাইপুর হাই স্কুল অন্বেষা চক্রবর্তী, বীণাপানি হাই স্কুল থেকে বেদপর্না শিট।  ৪৯২ পেয়ে রাজ্যে সপ্তম হয়েছে ৩৭ জন তাদের মধ্যে বাঁকুড়া থেকে রয়েছে ১১ জন ।তারা হল বাঁকুড়া বঙ্গ বিদ্যালয় থেকে আনন্যা মন্ডল,সিমলাপাল মদনমোহন হাইস্কুল থেকে শুভদীপ মোদি,ওন্দা হাইস্কুল থেকে সায়ন্তন গরাই,বাঁকুড়া বঙ্গ বিদ্যালয় থেকে সুমন কুন্ডু সহ জেলার বিভিন্ন স্কুলের আরো ৭জন ।

এছাড়াও ৪৯১ পেয়ে রাজ্যে অষ্টম হয়ে ৫৫ জন, তাদের মধ্যে বাঁকুড়া থেকে রয়েছে ১১ জন। ৪৯০ পেয়ে নবম এবং ৪৮৯ পেয়ে দশম হয়েছে  বাঁকুড়া থেকে যথাক্রমে  ১২ এবং ১৪ জন ।জেলায় পাশের হার ৯০ শতাংশ।

প্রসঙ্গত উল্লেখ্য,এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল এবং শেষ হয় ২৬ এপ্রিল। এবছরের পরীক্ষার্তি ছিল  ৭লক্ষ ৪৪ হাজার ৬৫৫ জন ।যাদের  মধ্যে রাজ্যে পাশের হার ৮৮,৪৪ শতাংশেরও বেশি। পরীক্ষা শেষে শুক্রবার ৪৪ দিনের মাথায় প্রকাশিত হল এবছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। আর এই ফলাফলে রাজ্যে ১ থেকে ১০এর মধ্যে রয়েছে ২৭২ জন।এবং এর মধ্যে  রাঙা মাটির  বাঁকুড়া থেকে রয়েছে ৫৭ জনেরও বেশি ছাত্র-ছাত্রী, যা মূলত জেলার নামে এনে দিয়েছে জয়ধ্বনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)