জগদীপ ধনখড় শনিবার ভারতের ১৪তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন

Rangamati Express
0
অরবিন্দ ভট্টাচার্য্য , রাঙামাটি এক্সপ্রেস ( বাঁকুড়া ) : পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল এবং এনডিএ  পদপ্রার্থী জগদীপ ধনখড়  শনিবার ভারতের ১৪তম উপরাষ্ট্রপতি  নির্বাচিত হয়েছেন। শীর্ষ পদে তার নির্বাচনের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী জগদীপ ধনখড়কে অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেছেন, "আমি সেই সমস্ত সাংসদদের ধন্যবাদ জানাই যারা  জগদীপ ধনখড়কে ভোট দিয়েছেন৷ 

এমন সময়ে যখন ভারত আজাদি কা অমৃত মহোৎসবকে পালন করছে, তখন আমরা একজন কৃষকপুত্রকে উপরাষ্ট্রপতি হিসাবে পেয়ে গর্বিত। যার চমৎকার আইনী জ্ঞান এবং বুদ্ধিবৃত্তিক দক্ষতা রয়েছে৷ " ভারতের পরবর্তী উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য জগদীপ ধনখড়কে অভিনন্দন জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং  বলেছেন যে তিনি একজন অত্যন্ত দক্ষ মানুষ। 


বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে উপ-রাষ্ট্রপতি হয়েছেন জগদিপ ধনখড়। প্রসঙ্গত, উপ-রাষ্ট্রপতি নির্বাচন তখন দোরগোড়ায়। ১৬ জুলাই দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন জগদীপ ধনখড়। সেদিনই এনডিএ-র উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বিরোধীদের প্রার্থী? মুম্বইয়ে শরদ পাওয়ার বাড়িতে বৈঠক বসে বিরোধী দলগুলি। সেই বৈঠকেই ঐক্যমতের ভিত্তিতে বিরোধী প্রার্থী হিসেবে প্রবীণ কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার নাম চূড়ান্ত হয়। মোট ৭২৫টি ভোটের মধ্যে ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা পেয়েছেন ১৮২টি ভোট। আর ১৫টি ভোট অবৈধ বলে বিবেচিত হয়েছে। বর্তমান উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ ১০ আগস্ট শেষ হচ্ছে। সেই কারণে ধনখড় ১১ আগস্ট শপথ নেবেন।

উপরাষ্ট্রপতি নির্বাচনে শনিবার প্রতিদ্বন্দ্বিতা করেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড় এবং বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। উপরাষ্ট্রপতি ভোটে অংশগ্রহণ করেন লোকসভা এবং রাজ্যসভার সাংসদরা। মোট সংখ্যা ৭৮৮। তবে আটটি আসন ফাঁকা রয়েছে। যার মধ্য়ে চারটি জম্মু-কাশ্মীর ও একটি ত্রিপুরা থেকে এবং বাকি তিনটে আসন মনোনীত প্রার্থীদের। জানা গিয়েছে, এবার উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ গ্রহণ করেছেন ৭২৫ জন সাংসদ। ধারেভারে অনেকটাই এগিয়ে ছিলেন এডিএ প্রার্থী জগদীপ ধনখড়। শনিবার সংসদের উভয় কক্ষের সাংসদরা ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছেন। সংসদ ভবনে ভোট দিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী কংগ্রেস তথা সাংসদ মনমোহন সিং, ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)