ক্রমশ শক্তি বাড়িয়েই চলেছে এই নিম্নচাপ, দক্ষিণবঙ্গ জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা

Rangamati Express
0


 অরবিন্দ ভট্টাচার্য্য, রাঙামাটি এক্সপ্রেস , বাঁকুড়া :  শক্তি বাড়ছে নিম্নচাপের! তবে ওড়িশা দিয়ে এই নিম্নচাপটি ছত্রিশগড় এর দিকে অভিমুখ  রয়েছে, ফলে শক্তি বাড়লেও এ রাজ্যে প্রভাব কমবে বলেছেন   আলিপুর আবহাওয়া দফতর । আজও উপকূলের জেলা ও সংলগ্ন এলাকায় বিক্ষিপ্তভাবে কয়েক দফা ভারী বৃষ্টি হবে। হালকা ও মাঝারি বৃষ্টি চলবে বাকি দক্ষিণবঙ্গ জুড়েই। 


কলকাতাতেও কয়েক দফা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে, পাশাপাশি সমুদ্রও উত্তাল থাকবে বলে জানানো হয়েছে। 


সমুদ্র উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে প্রবল  ঝোড়ো হাওয়া বইতে পারে। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।


 আজও দীঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি ও সাগরদ্বীপে সমুদ্র সংলগ্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদেরও সমুদ্রে নামতে বারণ করা হচ্ছে ।


বর্তমানে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট গভীর নিম্নচাপে পরিণত হয়েছে । ওড়িশা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে এটির অবস্থান রয়েছে। এটি ক্রমশঃ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। ওড়িশার উপর দিয়ে গিয়ে এই নিম্নচাপের গতিমুখ হবে ছত্রিশগড়ের দিকে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে কয়েক দফা ভারী বৃষ্টির সম্ভাবনা।


 মূলত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব  মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি। উপকূল সংলগ্ন জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কাল পর্যন্ত। বাকি দক্ষিণবঙ্গ জুড়েই হালকা মাঝারি বৃষ্টি হবে বৃহস্পতিবার পর্যন্ত, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের৷ 


আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ,পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে। এই জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে. বুধবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। এই জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়।এদিকে, উত্তরবঙ্গে বৃষ্টি কমবে। উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে কোথাও কোথাও মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দিনের তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও থাকতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)