"চাই পরমাণু অস্ত্র মুক্ত পৃথিবী"।মেজিয়ায় যুদ্ধ বিরোধী দিবস পালন পঃবঃ বিঞ্জানমঞ্চের

Rangamati Express
0
মলয় সিংহ বাঁকুড়া: পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বাঁকুড়া জেলার মেজিয়া বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে মঙ্গলবার ঐতিহাসিক নাগাসাকি দিবসে "চাই পরমাণু অস্ত্র মুক্ত পৃথিবী" এই শ্লোগানকে সামনে রেখে মেজিয়া বাজার এলাকায় গলায় যুদ্ধ বিরোধী স্লোগান যুক্ত প্ল্যাকার্ড ঝুলিয়ে যুদ্ধ বিরোধী দিবস পালিত হলো।

উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪৫ সালের ৬ ই আগস্ট জাপানের হিরোশিমা শহরের উপরে লিটিল বয় ও ৯ ই আগস্ট জাপানের নাগাসাকি শহরের উপরে ফ্যাট ম্যান নামের পরমাণু বোমা নিক্ষেপ করেছিল মার্কিন বিমান বাহিনী। যে ঘটনা হতবাক করে দিয়েছিল সারা বিশ্বকে। দুদিনের ধ্বংসযজ্ঞ, মারণ লীলা, রক্তপাত দেখে বিস্মিত হয়েছিল গোটা পৃথিবী। এই দুই বোমা বিস্ফোরণে হিরোশিমায় তৎক্ষণাৎ আনুমানিক ১ লক্ষ ৪০ হাজার লোকের মৃত্যু হয়েছিল। আর নাগাসাকিতে মৃত্যু ঘটেছিল আনুমানিক ৭৪, ০০০ মানুষের। এখানেই শেষ নয়, পরবর্তীতে বোমার পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে রোগগ্রস্ত হয়ে হিরোশিমায় ২ লক্ষ ৩৭ হাজার, নাগাসাকিতে ১ লক্ষ ৩৫ হাজার মানুষের মৃত্যু ঘটে।
যাদের মধ্যে অধিকাংশই ছিলেন সাধারণ মানুষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক মর্মান্তিক পরিণতির নাম হয়ে আছে হিরোশিমা ও নাগাসাকি। জাপানের এই দুই শহরের উপরে নেমে এসেছিল যে আঘাত, সেই ক্ষত আজও ভুলতে পারে নি মানুষ। ৯ই আগস্ট নাগাসাকি দিবসে এই দিনের কথাই স্মরণ করে মানুষ। তবে এখনো কান পাতলে হিরোশিমা ও নাগাসাকিতে শোনা যায় ইতিহাসের কান্না। এই অকল্পনীয় বিপর্যয় অমানবিকতার চরম সাক্ষী হিসাবে স্মরণীয় হয়ে রয়েছে ইতিহাসে। এই ঘটনাকে স্মরণ করে প্রতিবছর বিশ্বজুড়ে পালিত হয় হিরোশিমা ও নাগাসাকি দিবস।সেই উপলক্ষে মঙ্গলবার মেজিয়া বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে নাগাসাকি দিবসে যুদ্ধ বিরোধী দিবস পালন করা হলো । এদিনের এই কর্মসূচিতে উপস্থিত পঃবঃ বিঞ্জান মঞ্চের বাঁকুড়া জেলা উপদেষ্টা অভয়াপদ চৌধুরী, মেজিয়া বিজ্ঞান কেন্দ্রের সভাপতি স্বরূপ নারায়ণ মুখার্জী, সম্পাদক কৃষ্ণচন্দ্র পল,জেলা কমিটির সদস্য আশিষ পাল সহ আরো অনেক বিঞ্জান কর্মী। 

 নাগাসাকি দিবসে বিঞ্জান মঞ্চের একটাই বার্তা, পৃথিবী থেকে সমস্ত পরমাণু বোম ধ্বংস করা হোক, নিশ্চিত হোক বারুদের গন্ধ মুক্ত সুন্দর পৃথিবী।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)