শরীরে দেখা এই ৫টি পরিবর্তন বলে দেয় রোগ প্রতিরোধ ক্ষমতা কি অবস্থা, জেনে নিন এভাবে

Rangamati Express
0


আমাদের শরীরকে রোগ থেকে রক্ষা করা এবং বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার কাজটি ইমিউন সিস্টেম দ্বারা করা হয়।  অন্যদিকে, যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়, তবে আপনাকে শুধু অনেক সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে না, আপনার রোগের সাথে লড়াই করার ক্ষমতাও দুর্বল হয়ে পড়বে।অনেক সময় কিছু কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।  এই কারণে, ইমিউন সিস্টেম আপনাকে রক্ষা করার পরিবর্তে আপনার শরীরকে আক্রমণ করতে শুরু করে।  একে অটোইমিউন ডিজিজ বলা হয়।  এমন অনেক উপসর্গ রয়েছে যা আপনার ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয়।  আসুন জেনে নিই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে কী কী লক্ষণ দেখা যায়।


 দুর্বল ইমিউন সিস্টেমের লক্ষণ:-


1. শুষ্ক চোখ:-এই উপসর্গটি সাধারণত দুর্বল ইমিউন সিস্টেমের লোকেদের মধ্যে দেখা যায়।  আপনিও যদি চোখে শুষ্কতা অনুভব করেন, তাহলে বুঝবেন রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল।  এই উপসর্গে আপনার মনে হতে পারে আপনার চোখে বালি আছে এবং সবকিছু ঝাপসা।  এটি সাধারণত দুর্বল ইমিউন সিস্টেমের কারণে হয়, যা চোখের জল শুকিয়ে যায়।


 2. বিষণ্নতা:- বিষণ্নতা একটি অটোইমিউন রোগের লক্ষণও হতে পারে।  কারণ এই অবস্থায় ইমিউন সিস্টেম মস্তিষ্কে প্রদাহজনক কোষ, সাইটোকাইন নামেও পরিচিত।  এই কোষগুলি সেরোটোনিন নামক হরমোনের নিঃসরণকে বাধা দেয়, যা একটি ভাল মেজাজ বজায় রাখতে সাহায্য করে।


3. ত্বকের ফুসকুড়ি:- আপনার যদি ত্বকে ফুসকুড়ি হয় বা আপনি একজিমার মতো সমস্যার সাথে লড়াই করছেন, তবে এটি কোথাও দুর্বল ইমিউন সিস্টেমের লক্ষণও হতে পারে।  এটি সাধারণত ঘটে যখন ইমিউন সিস্টেম অতিরিক্ত সক্রিয় হয়।  এমন অবস্থায় সোরিয়াসিস হওয়ার সম্ভাবনা থাকে।


4. পেটের সমস্যা:- যদি আপনার পেট বা হজমের সমস্যা থাকে যেমন শরীরে গ্যাস তৈরি হওয়া, পেট ফাঁপা, অপ্রয়োজনীয় ওজন কমে যাওয়া ইত্যাদি, তাহলে আপনার সিলিয়াক রোগ হতে পারে।  দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে এই রোগ হয়।


 5. ঠান্ডা হাত ও পা:- যদি আপনার হাত বা পা সবসময় ঠান্ডা থাকে তবে এটি একটি অটোইমিউন রোগ হতে পারে।  এ রোগে হাত-পায়ে রক্ত ​​প্রবাহ কমে যায়।  এ কারণে হাত-পা ঠান্ডা হয়ে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)