ডায়াবেটিসে ফিট থাকতে চাইলে এই তিন ধরনের আসন করুন, ওষুধের প্রয়োজন হবে না।

Rangamati Express
0


ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।  এটি একটি রোগ যা খুব দ্রুত ডানা বিস্তার করছে।  এছাড়াও ডায়াবেটিসের স্থায়ী কোনো চিকিৎসা নেই।  শুধু বিরত থাকুন এবং ভাল থাকুন। আসলে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য রোগীকে তার খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার প্রতি অনেক যত্ন নিতে হয়।  সামান্য ভুলও ভারী হতে পারে।  এমন পরিস্থিতিতে খাবারের পাশাপাশি কিছু যোগাসনও রয়েছে যা আপনাকে ডায়াবেটিসের ওষুধ থেকে দূরে রাখতে পারে।  আজ আমরা আপনাকে কিছু বিশেষ যোগাসনের কথা বলতে যাচ্ছি।  আসুন তাদের সম্পর্কে বিস্তারিত জানি।

1) তাদাসন:- তাদাসন করার অনেক উপকারিতা রয়েছে।  ডায়াবেটিস রোগীদের জন্য তাদাসন খুবই উপকারী।  এটা করতে,প্রথমে সোজা হয়ে দাঁড়ান এবং হাত উপরের দিকে তুলুন।এবার দীর্ঘ নিঃশ্বাস নিন এবং আপনার হাত উপরের দিকে প্রসারিত করুন।এই সময়, আপনার পা সামান্য দূরে রাখুন।তারপরে আপনার আঙ্গুলগুলিকে ইন্টারলক করুন, আপনার হাতের তালু উপরের দিকে।এখন শ্বাস ছাড়ুন এবং আপনার কাঁধ পিছনে এবং মেরুদণ্ড নিচে এনে বুক খুলুন।আপনার সমস্ত পেশী শিথিল করুন এবং কিছু সময়ের জন্য এভাবে থাকুন।

2) অর্ধ উষ্ট্রাসন:-যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের জন্য অর্ধ উস্ট্রাসন এটি খুবই উপকারীও বটে।এটি করার জন্য, আপনার হাঁটুতে আসুন এবং তাদের নিতম্বের সমান খুলুন। এবার আপনার হাঁটু নিচের দিকে চেপে মেরুদণ্ড সোজা করুন।এর পরে, ধীরে ধীরে, আপনার বাম দিকে পিছনের দিকে ঝুঁকুন।এবার আপনার বাম হাতের তালু পায়ের উপর রাখুন।এই সময়ে আপনার ডান হাত 60 ডিগ্রি উত্থাপিত করা উচিত। শেষ পর্যন্ত, মেরুদণ্ডে খিলান আনার সময় একটি দীর্ঘ শ্বাস নিন এবং কিছুক্ষণ এই অবস্থানে থাকুন।

3) অর্ধ হালাসন:-অর্ধ হালাসন করলে সুগারের রোগীরাও ভালো থাকতে পারেন।  তবে মনে রাখবেন এই সমস্ত আসন আপনাকে নিয়মিত করতে হবে।অর্ধ হালাসন করতে প্রথমে পিঠের উপর শুয়ে পড়ুন। এখন আপনার পাশে আপনার হাত রাখুন এবং একটি গভীর শ্বাস নিন। তারপর ধীরে ধীরে হাঁটু সোজা রেখে পা মাটি থেকে সোজা করুন।এই সময়, আপনার হোল্ড রাখা।এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং পা নামিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।


এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন। আমরা এই  ওয়েবসাইট কোনো ধরনের চিকিৎসা পরামর্শকে সমর্থন করে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)